সংবাদ শিরোনাম :

তেল উৎপাদন নিয়ে সৌদি বাদশাহকে যা বললেন পুতিন

রিপোর্টার
  • আপডেট সময় বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০
  • ২৮ যত সময় দেখা হয়েছে

তেল উৎপাদনের অংশীদারিত্ব ও করোনাভাইরাসের টিকা উৎপাদন নিয়ে টেলিফোনে আলোচনা করেছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এ টিকা কিনতে পারেন বলে সৌদি বাদশাহ ফোনে আভাস দিয়েছেন। খবর আরব নিউজের।

খবরে বলা হয়, টেলিফোন সংলাপে সৌদি আরবের বাদশাহ সালমান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও শক্তিশালী করার ওপর জোর দেন। বিশেষ করে তেল উৎপাদনকারী জোট ওপেক+জোটের মধ্যে তাদের অংশীদারিত্বের ওপর জোর দেয়া হয়।

সোমবার অনুষ্ঠিত ওই ফোনালাপে এনইওএম এবং মস্কোর মধ্যে নতুন মেগা উন্নয়ন প্রকল্প নিয়ে কথা বলেন তারা।

এ ছাড়া দুই দেশের সরকারপ্রধান দুই মাসের মধ্যে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনের অধীনে কাজ করা ও রাশিয়া যে করোনাভাইরাসের টিকা তৈরি করেছে তা নিয়েও তারা আলোচনা করেন।

আরব নিউজ জানিয়েছে, দুই দেশের মধ্যে বাণিজ্যিক বিনিময় বৃদ্ধি পাওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন বাদশা সালমান। একই সঙ্গে তিনি ওপেকে রাশিয়ান ফেডারেশনের স্থিতিশীলতা অর্জনে গঠনমূলক ভূমিকার ওপর গুরুত্ব দেন। গুরুত্ব দেন তেলের বাজারে ভারসাম্যের ওপর।

অন্যদিকে জ্বালানি খাতে সৌদি আরবের সহযোগিতাকে ফলপ্রসূ বলে আখ্যায়িত করেছেন পুতিন। তেলের বাজার নতুন করে চাপের মুখে পড়ায় এ দুই নেতা এমন আলোচনা করেন।

গত চার মাসে এ নিয়ে অনেক দেনদরবার হয়েছে। ওপেকে সবচেয়ে বড় দুই তেল উত্তোলনকারী দেশ সৌদি আরব ও রাশিয়া।

টেলিফোন সংলাপে করোনাভাইরাসের টিকা নিয়ে দুই দেশের মধ্যে অব্যাহত সহযোগিতার বিষয়টি জোর দিয়ে তুলে ধরেন পুতিন।

রাশিয়ার দাবি অনুযায়ী, তারা বিশ্বে করোনাভাইরাসের টিকা স্পুটনিক-ভি প্রথম তৈরি করেছে। সেই টিকা সরকারি পর্যায় থেকে অনুমোদন দেয়া হয়েছে।

রাশিয়ায় তা মানুষের ওপর ব্যাপক হারে পরীক্ষা চালানোর জন্য গুরুত্বপূর্ণ ধাপের কাজ সৌদি আরবের অংশীদারিত্বে করছে রাশিয়া। এরই মধ্যে এ টিকা প্রয়োগ করা হচ্ছে রাশিয়ায়।

পোস্টটি আপনার বন্ধুকে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
About Us | Privacy Policy | Term and Condition | Disclaimer |© All rights reserved © 2021 probashirnews.com