সংবাদ শিরোনাম :

এবার করোনার আরও নতুন তিনটি লক্ষণ পাওয়া গেছে, আপনার নেই তো?

রিপোর্টার
  • আপডেট সময় রবিবার, ১৯ এপ্রিল, ২০২০
  • ৭৭ যত সময় দেখা হয়েছে

মা’রাত্ম’ক ছোঁ’য়াচে করোনাভাইরাসে কাঁ’পছে পু’রো দুনিয়া। মা’রণ এই ভাইরাস নিয়ে চ’রম আ’তঙ্কি’ত মানুষ। কী থেকে ভাইরাস ছ’ড়াচ্ছে, কীভাবে অসুখ বা’ড়ছে, কাদের আক্রা’ন্ত হওয়ার সম্ভাবনা বেশি, লক্ষণগুলো কী—এই সব নানা রকম বিষয়ই আলোচিত হচ্ছে। সাধারণত শুষ্ক কাশি ও জ্বরের মাধ্যমেই শুরু হয় উপসর্গ, পরে শ্বাস প্রশ্বাসে সমস্যা দেখা দেয়। সাধারণত রোগের উপসর্গগুলো প্র’কাশ পেতে গড়ে পাঁচ দিন সময় নেয়। সাধারণ এসব লক্ষণের পাশাপাশি এবার করোনার আরও নতুন তিনটি ল’ক্ষণ পাওয়া গেছে। বিশ্বজু’ড়ে অনেক করোনা রোগীর মাঝেই নতুন এই লক্ষণগুলি দেখা যাচ্ছে।

বর্তমানে করোনভাইরাসে আক্রা’ন্তরা আগের লক্ষণগুলো ছাড়াও নতুন এই তিনটি হালকা উপসর্গের কথা বলছেন। যেহেতু ভাইরাসটি এখন যুক্তরাজ্যের মহামা’রি আকা’র ধা’রণ করেছে। সেহেতু দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জনগণকে নতুন এই তিনটি উপসর্গের বিষয়ে সতর্ক করে দিয়েছেন।

১) ত্বক জ্বলা
যুক্তরাজ্যে অনেক কভিড-১৯ রোগীর শরীর জ্ব’লাপো’ড়া দেখা যাচ্ছে। এটা করোনার সম্পূর্ণ নতুন একটি লক্ষণ। ইতোপূর্বে এই লক্ষণটি দেখা যায়নি। যদিও যুক্তরাজ্যের স্বাস্থ সংস্থা এটিকে পর্যবেক্ষণে রে’খেছেন। আনুষ্ঠানিক এখনও লক্ষণ হিসাবে তালিকাভুক্ত করা হয়নি। জ্বা’লাপো’ড়ার পাশাপাশি অনেকে আবার ত্বকে ঠান্ডা অ’নুভব করছেন।

তারানা বার্ক নামের একজন টুইটারে লিখেছেন,যে তার সঙ্গীর অসুস্থতায় ত্বকে সং’বেদ’নশীলতা দেখা দিয়েছিল। ত্বক জ্ব’লছে এমন অ’নুভব হয়েছিল। মিয়াফি নামের আরেকজন লিখেছেন, আমার ত্বকে বৈ’দ্যুতিক শকের মতো অ’নুভূ’তি রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রোহেলথ কেয়ার অ্যাসোসিয়েটসের সং’ক্রামক রোগের প্রধান ডা. ড্যানিয়েল গ্রিফিন পরামর্শ দিয়েছেন যে এই অনুভূতিটি রোগীদের স্না’য়ুত’ন্ত্রের প্রতি অ’টো-ই’মিউ’ন প্রতিক্রি’য়ার অংশ হতে পারে। স্প’ষ্টতই এটি সনা’ক্ত করা গেছে, তবে এটি কতটা বি’স্তৃত তা আমরা এখনও নিশ্চি’ত নই।

২) ঘন ঘন টয়লেট যাওয়া
করোনভাইরাসের আরও একটি হালকা লক্ষণ হল প্রায়শই টয়লেটে যাওয়ার প্রয়োজন। নতুন অনেক রোগীর ক্ষেত্রে এই উপসর্গটি দেখা যাচ্ছে। বিষয়টি সম্পর্কে ডা. ডায়ানা বলেন,হজমের সম’স্যা এবং অ’ন্ত্র অ’ভ্যাসের পরিবর্তনগুলি – বিশেষত পাতলা মল এবং টয়লেটে আরও ঘন ঘন যাওয়া কখনও কখনও করোনার প্রাথমিক লক্ষণ হতে পারে। অনেক রোগীর ক্ষেত্রে এটা দেখা গেছে। অনেকের ক্ষেত্রে প্রাথমিকভাবে ডায়রিয়ার লক্ষণ দেখা গেছে, পরে পরীক্ষায় দেখা গেছে তারা কভিড-১৯ পজেটিভ।

৩) অ’ণ্ডকো’ষে ব্য’থা
করোনভাইরাসটির তৃতীয় হালকা লক্ষণ হল টে’স্টিকু’লার ব্য’থা বা অ’ণ্ডকো’ষে ব্য’থা। হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকরা অ’ন্ডকো’ষে প্রচ’ণ্ড ব্য’থা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৪২ বছর বয়সী এক ব্যক্তিকে পরীক্ষা করে দেখেছেন তিনি করোনা পজেটিভ। যদিও ডাক্তাররা তার অ’ণ্ডকো’ষে কোনও সম’স্যা খুঁ’জে পাননি। তবে সিটি স্ক্যা’নে তার ফু’সফু’সের ক্ষ’তি দেখা গিয়েছিল। এর দু’দিন পর লোকটির কভিড-১৯ পজেটিভ ধ’রা পড়ে।সূত্র- ডেইলি মিরর।

পোস্টটি আপনার বন্ধুকে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
About Us | Privacy Policy | Term and Condition | Disclaimer |© All rights reserved © 2021 probashirnews.com