আটক প্রবাসীদের মুক্তির দাবি ভিপি নুরের

প্রকাশিত: সেপ্টে ৯, ২০২০ / ০৮:৫৯অপরাহ্ণ
আটক প্রবাসীদের মুক্তির দাবি ভিপি নুরের

৫৪ ধারায় আটক প্রবাসফেরত লোকদের মুক্তির দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর। প্রবাসীদের রেমিট্যান্সযোদ্ধা উল্লেখ করে তিনি বলেন, বিপদে পড়া প্রবাসীদের যখন বাইরের দেশে সরকার বিমান ভাড়া করে দেশে পাঠায়, সেখানে ‘ভোট ডাকাতির’ সরকার তাদের গ্রেফতার করেছে। এটা অন্যায়।

ভিডিওটি দেখুন এখানে

বুধবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ যুব অধিকার পরিষদ আয়োজিত ‘বিতর্কিত ৫৪ ধারায় আটক প্রবাসীদের মুক্তির দাবিতে’ এক মানববন্ধনে এসব কথা বলেন তিনি। মানববন্ধনে বাংলাদেশ যুব অধিকার পরিষদের নেতারা উপস্থিত ছিলেন।

সম্প্রতি ভিয়েতনাম ও কাতারফেরত ৮৩ বাংলাদেশিকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়েছে পুলিশ। এই ৮৩ জন বিভিন্ন সময় বিদেশ থেকে বাংলাদেশে ফেরার পর তাদের উত্তরায় কোয়ারেন্টিনে পাঠানো হয়। ১ সেপ্টেম্বর তাদের গ্রেফতার দেখানো হয়। এ প্রসঙ্গে ভিপি নুর বলেন, বৈশ্বিক মহামারীর এই সময়ে প্রবাসে অনেকের ভিসার মেয়াদ শেষ হয়েছে, ওয়ার্ক পারমিট বাতিল হয়ে গেছে। নানাভাবে সেই দেশের সরকার তাদের ক্ষমা করে দিয়েছে।

তাদের দেশে ফেরত আসার সুযোগ করে দেয়া হয়েছে। অথচ আমাদের দেশের সরকার তাদের গ্রেফতার করেছে। এখন যদি বলেন, প্রবাসীদের কেন গ্রেফতার করা হলো, তাহলে বলবে দেশের মধ্যে মামলা-হামলা দিয়ে দেশের মানুষকে কোণঠাসা করে রাখা হয়েছে। মানুষ কথা বলতে পারছে না। নুর প্রবাসফেরত লোকদের দ্রুত মুক্তি দেয়ার দাবি জানিয়েছেন।