করোনা রোগী শনাক্ত করছে কুকুর, সাফল্য ৯৫ শতাংশ

প্রকাশিত: জুন ১৩, ২০২০ / ০৪:২৩অপরাহ্ণ
করোনা রোগী শনাক্ত করছে কুকুর, সাফল্য ৯৫ শতাংশ

করোনাভাইরাসে আক্রান্ত হলেও দুই সপ্তাহের আগে অনেকেরই কোনো উপসর্গ প্রকাশ পাচ্ছে না। ফলে আক্রান্ত ব্যক্তি অজান্তেই অন্যদের সংক্রমিত করছেন। শুরুতেই আক্রান্ত ব্যক্তিকে চিহ্নিত করার জন্য মানুষের সবচেয়ে কাছের প্রাণী কুকুরকে ব্যবহারের চিন্তা করেন বিজ্ঞানীরা।

ভিডিওটি দেখুন এখানে

মার্কিন সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের বিজ্ঞানীরা করোনা রোগী চিহ্নিতের জন্য আটটি কুকুরকে কাজে লাগিয়েছে। ফ্রান্সের ন্যাশনাল ভেটেরিনারি স্কুল অব আলফোর্ট-এর গবেষকরা আটটি কুকুরের সাহায্যে প্রাথমিক পরীক্ষায় ৯৫ শতাংশ সফলতা পেয়েছেন।

গবেষক দলের একজন অধ্যাপক ডোমিনিক গ্র্যান্ডজিয়ান বলেন, আমরা সিদ্ধান্তে পৌঁছেছি কোভিড-১৯ রোগে আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করছে কুকুর। এর পেছনে দৃঢ় প্রমাণ রয়েছে।

মানুষের বগলের গন্ধ শুকে প্রশিক্ষিত কুকুররা নির্ণয় করতে পারবে সেই ব্যক্তি করোনা আক্রান্ত কিনা। এদিকে চলতি বছরেই যুক্তরাজ্যের বিজ্ঞানীরাও প্রশিক্ষিত কুকুর দিয়ে করোনা রোগী শনাক্তের জন্য গবেষণা চালিয়ে যাচ্ছেন। সে ক্ষেত্রে করোনা রোগীর নমুনা এবং সাধারণ মানুষের নমুনার পার্থক্য প্রথমে কুকুরকে তারা বুঝিয়ে দিচ্ছেন। এরপর কুকুরের সাহায্যে করোনা রোগী চিহ্নিতের চেষ্টা করে যাচ্ছেন তারাও।

গবেষকরা বলছেন, স্বাস্থ্যকর এবং করোনা আক্রান্ত উভয় ধরনের ৩৬০টিরও বেশি বগলের গন্ধ নমুনা দ্বারা ওই আটটি বেলজিয়ান মেলিনয়েস শেফার্ড জাতে কুকুরকে প্রশিক্ষিত করা হয়েছে।

গবেষকরা আরো বলেছেন, কুকুরের সাহায্যে করোনা রোগী শনাক্ত করা হলে ল্যাব টেস্টের ফল আসার অনেক আগেই রোগীর অবস্থা জানা যায়। ফলে দ্রুত চিকিৎসা শুরু করা সম্ভব।