করোনাকালে বেশিরভাগ মানুষ এই অদ্ভ‌ুত অদ্ভ‌ুত স্বপ্নগুলো দেখছেন!

প্রকাশিত: এপ্রি ২৮, ২০২০ / ০৩:০৩পূর্বাহ্ণ
করোনাকালে বেশিরভাগ মানুষ এই অদ্ভ‌ুত অদ্ভ‌ুত স্বপ্নগুলো দেখছেন!

করোনা মহামা’রিতে বিপর্য’স্ত বিশ্ব।এই মহামা’রি রু’খতে লকডাউন চ’লছে বিশ্বের প্রায় বেশিরভাগ দেশে।এই সময় বাড়ির বাইরে বের হ্ওয়া যাবে না, কারোর সঙ্গে দেখা করা, আড্ডা মা’রা যাবে না, কাউকে ‘হা’গ’ করা যাবে না। এত বিধিনিষে’ধের মধ্যে জীবন কা’টাতে গিয়ে বেশিরভাগ মানুষ অদ্ভ‌ুত অদ্ভ‌ুত স্বপ্ন দেখছেন।

ভিডিওটি দেখুন এখানে

আমাদের মন দু-রকমের হয়, চেতন ও অবচেতন। আমরা যখন ঘুমিয়ে থাকি তখন এই অবচেতন মন সক্রি’য় হয়ে ওঠে। অবচেতন মন অর্থাত্‍ আমাদের মনের গভীরে যা কাজ করে, তাই আমরা স্বপ্ন হিসেবে দেখে থাকি। এই সময় আমরা অনেকেই আত’ঙ্কের মধ্যে রয়েছি, ভবিষ্যত্‍ নিয়ে দুশ্চি’ন্তা রয়েছে আমাদের মধ্যে, নিজের স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার আগ্রহ কাজ করছে আমাদের মনে। এই সবই আমরা স্বপ্ন হিসেবে দেখে থাকি।

* এই লকডাউনের সময়ে যে স্বপ্ন আমরা সবচেয়ে বেশি দেখে থাকি, তা হলো ছোটবেলার চেনা জায়গায় ফিরে যাওয়া। আসলে আমাদের মধ্যে যে অনি’শ্চয়তা কাজ করছে, তার থেকে মু’ক্তি পেতেই আমরা ছোটবেলার নিরাপ’ত্তা ফিরে পেতে চাইছি।

* বন্ধু-বান্ধবদের সঙ্গে আড্ডা মা’রার স্বপ্নও আমরা অনেকে দেখছি। আসলে সবাই মিলে আড্ডা দেওয়ার অর্থ আমাদের পরিচিত জীবনে ফিরে যাওয়া, যেখানে লকডাউন আর সামাজিক দূরত্বের মতো শব্দগুলো মু’ছে যাবে। এটাই আমরা এখন সবাই মনে থেকে চাইছি, তাই না?

* নিজের খুব পছন্দের কোনও খাবার খাওয়ার স্বপ্ন দেখছেন? অনেকেই এই ধরনের স্বপ্ন কিন্তু দেখছেন। তার কারণ লকডাউনে আমরা অতি প্রয়োজনীয় সামগ্রী ছাড়া আর কিছু পাচ্ছি না। তাই নিজের প্রিয় খাবার বা প্রিয় অন্য কোনও কিছু আমরা মি’স করছি। মি’স করছি নিজেদের পুরনো জীবন। সেই কারণে এই ধরনের স্বপ্ন আমাদের দেখা দিচ্ছে।