সংবাদ শিরোনাম :

কবে করোনামুক্ত হবে বাংলাদেশ, জানা গেলো নতুন পরিসংখ্যানে

রিপোর্টার
  • আপডেট সময় সোমবার, ২৭ এপ্রিল, ২০২০
  • ১০ যত সময় দেখা হয়েছে

গত ৮ মার্চ বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত করা হয়। ১৮ মার্চ দেশে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এর কয়েকদিন পর থেকেই করোনার বিস্তার ঠেকাতে সবাইকে ঘরে থাকার নির্দেশ দেয়া হয়। একে একে বন্ধ হয়ে যায়, স্কুল-কলেজ ও অফিস-আদালত সবকিছু। গোটা দেশে অঘোষিত লকডাউন আরম্ভ হয়। গোটা দেশ হয়ে যায় গৃহবন্দি।

এরইমধ্যে দেখতে দেখতে বাড়ছে থাকে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। গতকাল রবিবার পর্যন্ত এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৪১৬ জনে। এ পর্যন্ত মারা গেছেন ১৪৫ জন। আর সুস্থ হয়েছেন ১২২ জন।

সোমবার (২৭ এপ্রিল) গণভবন থেকে রাজশাহী বিভাগের ৮টি জেলার কর্মকর্তাদের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সে মতবি‌নিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জেলাগুলো হলো- বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, পাবনা, রাজশাহী ও সিরাজগঞ্জ।

সেই মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী বলেন, ‘আগে করোনা বিদায় নেবে, তারপরেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে। করোনা পরিস্থিতি যদি না বদলায় তাহলে সেপ্টেম্বরের আগে কোনও স্কুল-কলেজ খুলবে না।’

পরিস্থিতি যদি স্বাভাবিক না হয় তবে শুধু স্কুল-কলেজই নয়- অন্য অনেক অফিস ও কর্মস্থলও বন্ধ থাকবে। ইতোমধ্যে দেশে করোনার প্রভাবে অর্থনৈতিক মন্দার আভাস পাওয়া যাচ্ছে। এই লকডাউন সিস্টেম দীর্ঘায়িত হলে আরও বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হবে সরকারকে।

এই পরিস্থিতিতে সবার মুখে প্রশ্ন একটাই- কবে করোনামুক্ত হবে বাংলাদেশ? কিন্তু চারপাশ থেকে ধেয়ে আসা এই প্রশ্নের যেন কোনও উত্তরই নেই দেশের জাতীয় স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞদের কাছে।

তবে এবার সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের ডাটা ড্রাইভিং ইনোভেশন ল্যাবরেটরি এক পরিসংখ্যানে জানিয়েছে, বিশ্বের কোন দেশ কবে নাগাদ করোনা ভাইরাস থেকে মুক্ত হবে।

গতকাল রবিবার প্রকাাশিত ওই পরিসংখ্যানে দেখানো হয়েছে, ১১ এপ্রিল থেকে বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ কমতে শুরু করেছে। আগামী ৩০ মে’র মধ্যে ৯৭ শতাংশ, ১৭ জুনের মধ্যে ৯৯ শতাংশ ও চলতি বছরের ডিসেম্বরের মধ্যে পুরো বিশ্ব শতভাগ করোনামুক্ত হবে বলে অনুমান করা হচ্ছে।

ওই পরিসংখ্যানে গত ২৩ এপ্রিল থেকে বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ কমতে শুরু করেছে বলে উল্লেখ করা হয়েছে।

একইসঙ্গে পরিসংখ্যানে বলা হয়েছে, আগামী ১৯ মে’র মধ্যে ৯৭ শতাংশ, ৩০ মে’র মধ্যে ৯৯ শতাংশ ও আগামী ১৫ জুলাইয়ের মধ্যে বাংলাদেশ শতভাগ করোনামুক্ত হবে।

পোস্টটি আপনার বন্ধুকে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
About Us | Privacy Policy | Term and Condition | Disclaimer |© All rights reserved © 2021 probashirnews.com