করোনা মধ্য নতুন আত’ঙ্কে ঘর ছেড়ে বাড়ির বাইরে ইতালির মানুষজন

প্রকাশিত: এপ্রি ১৯, ২০২০ / ০৮:৪১অপরাহ্ণ
করোনা মধ্য নতুন আত’ঙ্কে ঘর ছেড়ে বাড়ির বাইরে ইতালির মানুষজন

করোনা ভাইরাসে মৃ’ত্যুমিছিল দেখেছে ইতালি। তার মধ্যে আবার নতুন আত’ঙ্ক মানুষকে নাড়িয়ে দিল। তা হল ভূমিকম্প। আর এই ভূমিকম্পেই কেঁ’পে উঠল ইতালি। চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস সবার আগে ছড়াতে শুরু করে ইতালিতে। তারপর ইতালিকে মৃ’ত্যুপুরী করে তুলেছে এই মা’রণ ভাইরাস। এবার ভূমিকম্পের আঘা’ত ইতালিতে।

ভিডিওটি দেখুন এখানে

সকাল সকাল শ’ক্তিশালী ভূমিকম্প কাঁ’পিয়ে দিল ইতালির বিস্তীর্ণ এলাকাকে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৩। আত’ঙ্ক ছড়িয়েছে সাধারণ মানুষের মধ্যে। জানা গিয়েছে, স্থানীয় সময় সকাল ৯টা ৪২ মিনিটে এমিলিয়া–রোমাগনা অঞ্চলের কোলি এলাকা কেঁ’পে ওঠে। কম্পনের উৎপত্তিস্থল ছিল মাটি থেকে ছয় মাইল গভীরে। ইতালির লোম্বার্ডি শহরকে করোনার ছড়ানোর কেন্দ্রস্থল হিসাবে চি’হ্নিত করা হয়েছিল।

এমিলিয়া–রোমাগনা অঞ্চল সেই লোম্বার্ডি শহরের কাছেই অবস্থিত। লোম্বার্ডি শহরে ৬২ হাজার ১৫৩ জন করোনায় আক্রা’ন্ত হয়েছেন। মা’রা গিয়েছেন ১১ হাজার ৩৭৭ জন। এমিলিয়া–রোমাগনাতে ২১ হাজারের বেশি করোনা আক্রা’ন্ত শনা’ক্ত হয়েছে। ২ হাজার ৭৮৮ জন সেখানে প্রা’ণ হারিয়েছে। তাই ভূমিকম্পে আত’ঙ্কিত হওয়াটা স্বাভাবিক বলে মনে করছেন অনেকে।

ইতালির উত্তরাঞ্চলের হাসপাতালগুলিতে আর রোগীদের ভর্তি করানোর মতো জায়গা নেই। হাসপাতালের বাইরে রেখে বহু রোগীর চিকিৎসা চলছে। পুরো ইতালি লকডাউন। ঘরের বাহিরে বের হচ্ছে না কেউ। তার মধ্যে এই ভূমিকম্প। সকাল থেকেই ওই অঞ্চলে নতুন করে আত’ঙ্কের সৃষ্টি হয়েছে। আর এই আত’ঙ্কে বাড়ির বাইরে বেরিয়ে আছে ইতালির মানুষজন।