সৌদিতে বাংলাদেশিদের স্বাস্থ্যসেবায় ‘হ্যালো ডাক্তার’

প্রকাশিত: এপ্রি ১৮, ২০২০ / ০১:১৫পূর্বাহ্ণ
সৌদিতে বাংলাদেশিদের স্বাস্থ্যসেবায় ‘হ্যালো ডাক্তার’

ধীরে ধীরে জেঁকে বসা মাহামারী করোনাভাইরাস প্রাদুর্ভাবে প্রায় নাকাল অবস্থা সৌদি আরবের। দেশটির প্রবাসী গোষ্ঠিতেও ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। যে কারণে চিন্তা প্রতিটি দেশের দূতাবাসের। সৌদি সরকারের বিভিন্ন সময় বিভিন্ন সিদ্ধান্তের সঙ্গে তাল মিলিয়ে দূতাবাস কার্যালয় থেকেও নেওয়া হচ্ছে ব্যবস্থা।

ভিডিওটি দেখুন এখানে

সৌদিতে করোনার কারণে বাংলাদেশিরাও বিপাকে পড়েছেন। দূতাবাস থেকে ব্যবস্থা তো নেওয়া হচ্ছেই। পাশাপাশি সৌদি সরকারও নিজ দেশের নাগরিকদের পাশাপাশি বাংলাদেশিসহ অন্যান্য দেশের প্রবাসীদের খাদ্য সেবাও স্বাস্থ্য সেবা দিচ্ছে।

দূতাবাসনের উদ্যোগেও বাংলাদেশিদের জন্য স্বাস্থ্য সেবার ব্যবস্থা করা হয়েছে। প্রবাসীদের করোনাভাইরাস সংক্রমণ ও বিভিন্ন রোগের চিকিৎসা ও পরামর্শ দিতে রিয়াদ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে সৌদি আরবে অবস্থানরত চিকিৎসকদের নিয়ে ‘হ্যালো ডাক্তার’ নামে একটি প্যানেল গঠন করা হয়েছে।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্ এ ব্যাপারে বলেন, ‘করোনার প্রাদুর্ভাবের কারণে সৌদি আরবে বসবাসরত অভিবাসী বাংলাদেশিরা অনেকেই ঝুঁকির মধ্যে রয়েছেন। এখানকার সরকারের নেওয়া বিভিন্ন কার্যক্রমে ভাইরাসটির বিস্তার নিয়ন্ত্রণে রয়েছে। তদুপরি অনেক প্রবাসী বাংলাদেশিরা এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। তাদের সহায়তার জন্য বাংলাদেশি ডাক্তারদের নিয়ে একটি প্যানেল গঠন করা হয়েছে। যারা টেলিফোনে নির্ধারিত সময়ে আপনাদের পরামর্শ দেবেন।’

প্রবাসীদের উদ্দেশ্যে রাষ্ট্রদূত বলেন, ‘যে সকল প্রবাসী জ্বর, শুকনো কাশি, দুর্বলতা ও শ্বাসকষ্টে ভুগছেন বা এই ধরণের উপসর্গ রয়েছে তারা দেরি না করে ডাক্তারদের তালিকা দেখে ও সময় মিলিয়ে টেলিফোনে পরামর্শ গ্রহণ করুন। মনে রাখবেন, আপনার সঠিক সময়ে পরামর্শ গ্রহণ যেমন একদিকে নিশ্চিত করবে আপনার সুচিকিৎসা, তেমনি আরেক প্রবাসী ভাইকে মুক্ত রাখবে ভাইরাসের সংক্রমণ থেকে।’

সৌদি প্রবাসীদের স্বাস্থ্যসেবার জন্য এই – www.bangladeshembassy.org.sa ওয়েবসাইটে যোগযোগ করতে বলা হয়েছে।

হ্যালো ডাক্তার- প্যানেলের চিকিৎসকরা হলেন- ডা. মনুজ কুমার দত্ত, ডা. মোহাম্মদ মহসিন, ডা. খোরশেদ আলম, ডা. মাহমুদুজ জামান, ডা. এম এ মালিক মোল্লা, ডা. মোহাম্মদ আবুল কুরাইশ, ডা. মোহাম্মদ মোশফিকুর রহমান, ডা. মোহাম্মদ শফিকুল ইসলাম, ডা. রাজিব দত্ত, ডা. সৈয়দ আলী শেখ, ডা. মোহাম্মদ আতাউর রহমান, ডা. মারুফ, ডা. মোহাম্মদ শফিকুল ইসলাম (২), ডা. মোহাম্মদ আসিফ রায়হান, ডা. রাশেদ, ডা. রানক, ডা. মোহাম্মদ আনোরুল হাসান, ডা. মোহাম্মদ আল মামুন, ডা. আব্দুল মতিন, ডা. মোহাম্মদ আসাদ, ডা. শেখ মোজাহিদ মোরাদ, ডা. আব্দুর রাকিব তালুকদার, ডা. মোহাম্মদ আশরাফুল ইসলাম, ডা. আব্দুল বাইস খান, ডা. শেখ মোহাম্মদ জুলফিকার, ডা. মোহাম্মদ মোজাম্মেল, ডা. বেতুল বেগম, ডা. শরিফা নাজনীন ও ডা. মামুন সিদ্দিকী।