তারাবি না পড়লে রোজা হবে কি?

প্রকাশিত: এপ্রি ১৭, ২০২০ / ০২:৩২অপরাহ্ণ
তারাবি না পড়লে রোজা হবে কি?

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে আসন্ন পবিত্র রমজান মাসে মসজিদে জামাতে তারাবির নামাজ হবে না বলে জানিয়েছেন সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শেখ। দেশটির রাষ্ট্রীয় টিভি চ্যানেলে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেমে পরিস্থিতি স্বাভাবিক না হলে মসজিদগুলোতে তারাবির নামাজ স্থগিত থাকবে। তবে ঘরে বসে তারাবির নামাজ আদায় করতে পারবেন ধর্মপ্রাণ মুসলিমরা।

ভিডিওটি দেখুন এখানে

তিনি বলেন, ‘তারাবির নামাজের চেয়ে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ স্থগিত হওয়ার বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। সেটাই যখন স্থগিত, তবে তারাবির নামাজের বিষয়ে আর কথাই থাকে না। তবে বরকতময় তারাবির ঘরে পড়ে তা কবুলের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করুন। এবং অবশ্যই বিশ্ব থেকে করোনা মুক্তির জন্যও দোয়া করুন।’

তারাবির গুরুত্ব:
পবিত্র মাহে রমজানে তারাবি নামাজ গুরুত্বপূর্ণ একটি ইবাদত। তাই রমজানে রোজার সঙ্গে সঙ্গে তারাবির নামাজ পড়ার গুরুত্বও অনেক বেশি। তবে কোন কারণে তারাবি নামাজ না পড়লেও রোজা হয়ে যাবে। এতে রোজার পরিপূর্ণ হক আদায় হবে না। তারাবি রমজান মাসের অন্যতম আমল ও বৈশিষ্ট্য।

রাসুলুল্লাহ সা. বলেছেন, যে ব্যক্তি ইমানের সঙ্গে সাওয়াবের আশায় রমজানে তারাবি নামাজ আদায় করবে, তার আগের সব গুনাহ মাফ করে দেয়া হবে। (বুখারি-৭৫৯)

মূলত তারাবির সঙ্গে রোজার সম্পর্ক এখানেই যে এটা রোজার হক আদায় করে। তারাবি একটা ফজিলতের বিষয়। এটা সুন্নাত। এর মাধ্যমে রোজার হক আদায় হয়। আর রোজা একটা ফরজ ইবাদত। তবে তারাবি নামাজ একটি গুরুত্বপূর্ণ ইবাদত। এ তারাবি রোজার চেয়ে গুরুত্বের দিক দিয়ে কোনো অংশে কম নয়।

রাসুল সা. এর হাদিস থেকেই স্পষ্ট বুঝা যায় বিষয়টি। রাসুল সা. বোখারি হাদিসের মধ্যে বলেছেন, ‘যে ব্যক্তি রমজান মাসে রোজ পালন করল ইমানের সঙ্গে, তার পূর্বের যত গুনাহ আছে আল্লাহ তায়ালা সব মাফ করে দেবেন।’

একই হাদিসের মধ্যে রাসুল সা. বলেছেন, ‘যে ব্যক্তি রমজান মাসে কিয়াম করবে বা সালাতুত তারাবি আদায় করবে তার পূর্ববতী যত গুনাহ আছে আল্লাহ তায়ালা সমস্ত গুনাহ মাফ করে দেবেন।’ (বুখারি-৭৫৯)

রমজান মাসে রোজার যত গুরুত্ব রয়েছে, ততটুকু তারাবির নামাজেরও গুরুত্ব রয়েছে। ফজিলতের দিক থেকে কোনো পার্থক্য নেই। কিন্তু দুটি ভিন্ন ইবাদত। তারাবি আদায় না করলেও রোজা হবে- এটা ঠিক।