সংবাদ শিরোনাম :

চাঞ্চল্যকর তথ্য! বাদুড় থেকে করোনা সং’ক্রমণ হাজার বছরে একবার ঘটে

রিপোর্টার
  • আপডেট সময় শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০
  • ২৭ যত সময় দেখা হয়েছে

করোনাভাইরাসের উত্‍’পত্তি নিয়ে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে বিভিন্ন ধরনের ত’থ্য। এখনো এই বিষয় নিয়ে চ’লছে গবেষণা। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ এই সং’ক্রা’ন্ত একটি ত’থ্য সম্প্রতি সামনে এনেছে। সেখানে বলা হয়েছে চীনের গবেষণা অনুযায়ী এই ভাইরাসের উত্‍’পত্তি বাদুড় থেকে।

আইসিএমআর জানাচ্ছে, হয় বাদুড় থেকে স’রাস’রি মানুষের শরীরে সং’ক্রমণ হয়েছে এই ভাইরাস। অথবা বাদুড় থেকে প্যাঙ্গোলিনের শরীরে হয়েছে সং’ক্রমণ আর সেখান থেকেই এসেছে মানুষের শরীরে।

আইসিএমআরের প্রধান গবেষক ড. রমন আর গঙ্গাখেদকর জানিয়েছেন, বাদুড়ের শরীরে করোনাভাইরাসের মি’উটে’শন হয়। এরপরই সেটি মানব শরীরে ছ’ড়িয়ে পড়তে শুরু করে। তিনি আরো জানিয়েছেন, বাদুড় থেকে প্যাঙ্গোলিনের সং’ক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে। আর প্যাঙ্গোলিন থেকেই ছ’ড়িয়েছে মানুষের শরীরে। এভাবে ভাইরাসের চ’রিত্রব’দল একটি অত্যন্ত বিরল ঘ’টনা। বাদুড় থেকে মানুষের শরীরে করোনা সং’ক্রমণের মতো ঘটনা হাজার বছরে একবার ঘটে।

সম্প্রতি আইসিএমআর আরো জানিয়েছে, ভারতে বেশ কয়েকটি বাদুড়ের শরীরে পাওয়া গেছে করোনাভাইরাস। কেরালা, হিমাচলপ্রদেশ, পুদুচেরি ও তামিলনাড়ু ওই বাদুড়ের শরীরে ভাইরাস পাওয়া গেছে। যদিও ওই করোনাভাইরাস ব্যাট করোনাভাইরাস হিসেবেই পরিচিত।

এই ভাইরাস মানব শরীরে সং’ক্রমণের কোনো আশঙ্কা নেই বলেই জানানো হয়েছে এক গবেষণাপত্রে। ইন্ডিয়ান জার্নাল অব মেডিক্যাল রিসার্চে এই গবেষণা প্রকাশিত হয়েছে।

পোস্টটি আপনার বন্ধুকে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
About Us | Privacy Policy | Term and Condition | Disclaimer |© All rights reserved © 2021 probashirnews.com