সংবাদ শিরোনাম :

গোটা বিশ্ব হিমশিম খেলেও করোনা নিয়ন্ত্রণে সফলতা দেখাচ্ছে মালয়েশিয়া!

রিপোর্টার
  • আপডেট সময় শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০
  • ১৫ যত সময় দেখা হয়েছে

বিশ্বে করোনা আক্রা’ন্তের সংখ্যা ছাড়িয়েছে ২০ লাখের উপরে। আর মৃ’ত্যু সংখ্যা প্রায় ১ লাখ ৩০ হাজার এর কাছাকাছি। প্রাণঘা’তী এ ভাইরাসে প্রতিনিয়তই বাড়ছে মৃ’ত্যুর মিছিল। যেখানে করোনা ভাইরাস সং’ক্র’মণ মো’কাবিলায় ও আক্রা’ন্ত রোগীদের চিকিৎসায় হি’ম’শি’ম খাচ্ছে গোটাবিশ্ব। সেখানে এ করোনা মো’কা’বিলায় সাফল্য দেখাচ্ছে পর্যটন নগরী মালয়েশিয়া।

আক্রা’ন্তের সংখ্যা কমছে প্রতিদিন। মৃত্যুর হা’রও আগের মতো আর নেই। যাদের মৃ’ত্যু হচ্ছে তাদের অধিকাংশই ডায়াবেটিস ও উচ্চ র’ক্তচা’পে ভু’গছিলেন আগে থেকেই। ভাইরাসকে পরা’জিত করে ইতিহাসে নাম লেখাতে যাচ্ছে মালয়েশিয়ার স্বাস্থ্য বিভাগ। দেশটিতে আত’ঙ্কের ব’দলে ফিরতে শুরু করেছে স্ব’স্তি। যেখানে গড়ে ২০০’র বেশি আক্রা’ন্ত হতো প্রতিদিন সেখানে বর্তমানে আক্রান্ত’র হার কমে গেছে অনেকটাই।

আইসিইউতে চিকিৎসাধীনদের মধ্যে উল্লেখযোগ্য হারে সুস্থ হয়ে উঠছে প্রতিনিয়ত। তবে চলাচলে নিয়ন্ত্রণ ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আজ থেকে নতুন সিদ্ধা’ন্ত নিয়েছে দেশটির সরকার। অনেকে লকডাউন নিয়ন্ত্রণ আদেশ অমান্য করছেন দেখে এমন প’দক্ষেপ নিতে বা’ধ্য হয়েছে সরকার।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব বলেন, ”আমরা দেখছি, লোকজন এমন আচরণ করছে যেন তারা আইনের তোয়াক্কাই কিংবা ভ’য় করছে না। তাদের ভ’য় পাওয়ার জন্য ১ হাজার রিঙ্গিত (মালয়েশিয়ান) খুব বেশি মনে হচ্ছে না। তারা প্রতিনিয়ত চলাচলের নির্দে’শনা (এমসিও) ল’ঙ্ঘ’ন করছেন।”

প্রতির’ক্ষামন্ত্রী আরও বলেন, ”তাই এরকম পরি’স্থিতি বিবেচনা করে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি যে, পুলিশ আগামীকাল থেকে তাদেরকে আর সত’র্ক করবে না। যারা এই নিষে’ধা’জ্ঞা অমান্য করবে তাদেরকে রিমান্ডে নিয়ে আদালতে সোপর্দ করবে পুলিশ। এরপর আদালত তাদের বিষয়ে সিদ্ধান্ত নেবে। কারণ, ৩৪২ নম্বর আইনের ২৪ অনুচ্ছেদ অনুযায়ী, আদালত তাদের দুই বছরের কারাদ’ণ্ড এবং পরবর্তী অ’পরা’ধের জন্য পাঁচ বছরের কা’রাদ’ণ্ড দিতে পারবে।

মালয়েশিয়ায় গত ১৮ মার্চ থেকে শুরু হওয়া লকডাউন আজ ১৪ এপ্রিল শেষ হওয়ার কথা ছিল। কিন্তু করোনার সং’ক্র’মণ ব’ন্ধ না হওয়ায় এর সময়সীমা আরও দুই সপ্তাহ বাড়িয়ে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত বর্ধিত করেছে দেশটির সরকার। ১৫ এপ্রিল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রা’ন্তের সংখ্যা ৮৫, মা’রা গেছে ১ জন, আর সুস্থ হয়েছেন মোট ১৬৯ জন রোগী। এ নিয়ে দেশটিতে মোট আক্রা’ন্তের সংখ্যা ৫০৭২, মোট মা’রা গেছে ৮৩ জন এবং এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ৬৪৭ জন।

পোস্টটি আপনার বন্ধুকে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
About Us | Privacy Policy | Term and Condition | Disclaimer |© All rights reserved © 2021 probashirnews.com