সংবাদ শিরোনাম :

২০২৪ সাল পর্যন্ত থাকবে করোনাভাইরাসের রেশ দাবি হার্ভার্ড গবেষকদের

রিপোর্টার
  • আপডেট সময় শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০
  • ৫ যত সময় দেখা হয়েছে

মানব সভ্যতা এখন এক বৈশ্বিক সং’কট মো’কাবেলা করছে। সম্ভবত আমাদের এই প্রজন্মের সবচেয়ে বড় সং’কট। করোনা ঝড়ে বি’পর্য’স্ত বিশ্বের প্রায় সব দেশ। ঘা’তক এই ভাইরাসকে ঠে’কাতে নানা পদক্ষে’প নেওয়া হয়েছে। লকডাউন চ’লছে দেশে দেশে। তবে এতকিছু করার পরও কিছুতেই রো’খা সম্ভব হচ্ছে না মা’রণ ভাইরাসের সুনামি স্রো’ত। বিশ্বজু’ড়ে এখন একটাই প্রশ্ন কবে থা’মবে এই ঝড়?

তবে হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষকরা জানাচ্ছেন পিলে চ’মকে যাওয়া খবর। বলছেন এ প্রাণঘা’তী ভাইরাস আরও ৪ বছর থাকতে পারে। তদের মতে, আগামী ২০২৪ সাল পর্যন্ত থাকবে করোনাভাইরাসের হু’মকি। এ ভাইরাস মো’কাবেলায় ২০২২ সাল পর্যন্ত সামাজিক দূরত্ব মেনে চলতে হতে পারে। পাঁচজন গবেষকের এ গবেষণা মঙ্গলবার সায়েন্স জার্নালে প্রকাশিত হয়।

গবেষণায় বলা হয়েছে, আগামী দুই বছর টা’না এক জায়গায় থেকে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, বিষয়টি এমন নয়। তবে যদি করোনার কোন ভ্যাকসিন এই সময়ের মধ্যে আবিষ্কার না হয় তাহলে এটা অবশ্যই মে’নে চলতে হবে।

গবেষকরা আরও বলেন, করোনা মো’কাবিলায় পর্যাপ্ত প্রস্তুতির দিকে আরও ন’জর দেওয়া উচিত যেহেতু ভাইরাসটি ২০২৪ সাল পর্যন্ত থাকার সম্ভাবনা রয়েছে।

এদিকে হার্ভার্ডের গবেষকদের এ পর্যবেক্ষণ হোয়াইট হাউসের পূর্বাভাসের একদম বিপরীত। হোয়াইট হাউস থেকে এক পর্যবেক্ষণে বলা হয়েছিল, এই গ্রীষ্মেই করোনাভাইরাস মহামা’রি দূর হয়ে যাবে। চীনের প্রধান ভাইরাস বিশেষজ্ঞ ডঃ ঝং নানশান দা’বি করেছেন যে, আগামী চার সপ্তাহের মধ্যে পু’রো বিশ্ব ব’দলে যাবে। মানে আগের মতোই হবে। করোনার ভাইরাসের নতুন কে’স আসা কমবে। পৃথিবী থেকে বিদায় নেবে করোনাভাইরাস।
সূত্র-সাউথ চায়না মনিটরিং পোস্ট।

পোস্টটি আপনার বন্ধুকে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
About Us | Privacy Policy | Term and Condition | Disclaimer |© All rights reserved © 2021 probashirnews.com