সুখবরঃ ইংল্যান্ডে নিয়ে যাওয়া হচ্ছে ইমরুল কায়েসকে

আসন্ন ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে টাইগার দলে জায়গা হয় নি ওপেনার ইমরুল কায়েসের। কিন্তু ইংল্যান্ডে উড়াল দিচ্ছেন এই ওপেনার। বিশ্বকাপের সময় ইংল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্টে খেলবেন তিনি।

ইংল্যান্ডে অবস্থান করছে বাংলাদেশের বিশ্বকাপ একাদশের টিম। বলা হচ্ছে ইতিহাসের সবচেয়ে সেরা দল এটি। তবুও সমালোচনার কমতি নেই। বিশেষ করে দুই বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা থাকা সত্তেও স্কোয়াডে ইমরুলে না থাকা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই। এবার সে ব্যাপারে কথা বলেছেন টাইগারদের হেড কোচ স্টিভ রোডস।

সংবাদসম্মেলনে আসেন টাইগার হেড কোচ স্টিভ রোডস। এক পর্যায়ে সাংবাদিকদের প্রশ্ন উঠে আসে ইমরুলের প্রসঙ্গ। তখন বেশ স্বচ্ছন্দেই জবাব দেন কোচ। তার ভাষ্যে, ‘আমি খুবই খুশি হয়েছি আপনি ইমরুলের প্রসঙ্গ তুলেছেন।

বাংলাদেশে আমরা যেটার চেষ্টা করছি সেটা হলো সর্বোচ্চ মানের ক্রিকেটার রাখতে আর সেটার গভীরতা বাড়াতে। এমন নয় যে ৪-৫ জন সর্বোচ্চ মানের ক্রিকেটার, আরো বেশি থাকলে আমরা ভালো অবস্থানে থাকবো। আমি মনে করি আমাদের ঘরোয়া লিগে বেশ কিছু ভালো ক্রিকেটার আছে।’

ইমরুলের প্রসংশা করে রোডস বলেন, ‘ইমরুল একজন উঁচুমানের ক্রিকেটার, একজন ভয়ঙ্কর আন্তর্জাতিক ক্রিকেটার। কিন্তু সে বিশ্বকাপ স্কোয়াডের অংশ না। যদি সে আমাদের বিশ্বকাপ স্কোয়াডের অংশ না হয় তার মানে যাদেরকে আমরা নিয়ে যাচ্ছি তাঁরাও ভালো মানের ক্রিকেটার। আমরা যখন ইমরুলের মতো ক্রিকেটারকে রেখে যাচ্ছি তখন সেটা আমাদের উঁচুমানের ক্রিকেটারের গভীরতা নির্দেশ করে।

যদি কারো ইনজুরি বা অন্য কোন কারণে আমাদের ইমরুলকে দরকার হয় আমরা সবাই জানি সে কি করতে পারে। ইমরুল মিস করবে এবারের বিশ্বকাপ। যখন ভালো কেউ মিস করছে তখন এটাও নিশ্চিত ভালো কেউই যাচ্ছে।’

উল্লেখ্য, এবাররর এশিয়া কাপে হঠাৎ ডাক পেয়ে অপরাজিত ৭২ রানের ইনিংস খেলে বাংলাদেশকে জেতাতে বড় ভূমিকা রেখেছিলেন ইমরুল। জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড গড়া সিরিজ খেলার পর ঘরের মাঠে উইন্ডিজদের বিপক্ষে কেবল ছিলেন একটু নিষ্প্রভ (৪,০)। তবে দুই বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা সম্পন্ন ইমরুলের বিশ্বকাপ দলে থাকার পক্ষে ছিলেন অনেকেই। কিন্তু সুযোগ না পাওয়াই ক্ষোভ দেখা যায় টাইগার ভক্তদের মাঝে।

ত্রিদেশীয় সিরিজ শেষ হলে আয়ারল্যান্ড থেকে সরাসরি ইংল্যান্ডে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। অপরদিকে আগামী সপ্তাহে ইংল্যান্ডে যাবেন ইমরুল কায়েস। ইংল্যান্ডের ম্যানচেস্টারে ৫০ ওভারের ক্রিকেট টুর্নামেন্টে খেলবেন এই ব্যাটসম্যান।

ইমরুলের ইংল্যান্ডের যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান।

এ প্রসঙ্গে মিরপুরে সাংবাদিকদের আকরাম খান বলেন, ‘ইংল্যান্ডে যেতে হলে ইমরুলকে ক্রিকেট বোর্ডের কাছ থেকে অনুমতিপত্র নিতে হবে। তার কারণ আগামী জুলাই মাসে বাংলাদেশ সফরে আসবে আফগানিস্তান ‘এ’ দল। আফগানদের বিপক্ষে দুটি চার দিনের ও পাঁচটি একদিনের সিরিজে ইমরুল সুযোগ পেলে তাকে ইংল্যান্ড থেকে চলে আসতে হবে।’