ইরানকে সর্বশক্তি দিয়ে মোকাবেলায় মুসলিম বিশ্বকে সৌদির আহ্বান

সংযুক্ত আরব আমিরাতে তেল ট্যাঙ্কারে হামলায় ইরানকে দায়ী করে ‘সর্বশক্তি দিয়ে এবং দৃঢ়তার’ সঙ্গে মোকাবেলায় মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহীম আল-আসসাফ। বৃহস্পতিবার রিয়াদে অনুষ্ঠিত আরব দেশগুলোর জরুরি এক বৈঠকে এই আহ্বান জানান তিনি।

রাজধানী রিয়াদে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ৫৭ সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন শুরুর আগে এক বৈঠকে তিনি এই আহ্বান জানান।

আল-আসসাফ বলেন, ‘সংযুক্ত আরব আমিরাতের উপকূলে সৌদি আরবের তেল ট্যাঙ্কারে অন্তর্ঘাতী হামলা ও তেল পাইপলাইনে ইয়েমেন-ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের ড্রোন হামলার ঘটনায় এই অঞ্চলে চরমপন্থীদের সন্ত্রাসী কার্যক্রম ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে মোকাবেলায় আরো জোরালো পদক্ষেপ নেয়া প্রয়োজন।’

তিনি বলেন, সর্বশক্তি এবং দৃঢ়তার সঙ্গে এই সন্ত্রাসবাদকে আমাদের মোকাবেলা করা উচিত। তবে আমিরাতে সৌদি তেল ট্যাঙ্কারে হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইরান। এ নিয়ে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের সঙ্গে ইরানের চরম উত্তেজনা তৈরি হয়েছে।

রিয়াদে আল-আসসাফ যখন তেহরানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান, তখন ইরানের এক সরকারি কর্মকর্তা সেখানে উপস্থিত ছিলেন। তবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ সৌদির এই সম্মেলনে অংশ নেননি।

চলতি মাসের শুরুর দিকে আমিরাতে সৌদি ট্যাঙ্কারে হামলায় ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র। এমনকি ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে একটি রকেট হামলায়ও ইরানকে অভিযুক্ত করে ওয়াশিংটন। বুধবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন আবু ধাবিতে সাংবাদিকদের বলেন, সৌদি আরবের তেল বন্দর ইয়ানবুতে অজ্ঞাত হামলা চেষ্টার সঙ্গেও ইরান জড়িত। সূত্র : এপি, দ্য ন্যাশনাল।