মালয়েশিয়া গেলেন বাংলাদেশের নৌপ্রধান

পাঁচদিনের সফরে মালয়েশিয়া গেছেন নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী। মঙ্গলবার (২৬ মার্চ) দুপুরে মালয়েশিয়ার উদ্দেশে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা কমডোর মোহাম্মদ মুসা আনুষ্ঠানিকভাবে নৌপ্রধানকে বিদায় জানান। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মালয়েশিয়া অবস্থানকালে নৌপ্রধান যুক্তরাষ্ট্রের প্যাসিফিক ফ্লিট কমান্ডার এবং মালয়েশিয়া ও শ্রীলংকান নৌবাহিনী প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পাশাপাশি তিনি বিভিন্ন দেশের নৌ প্রতিনিধি ও সামরিক ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং তাদের সঙ্গে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।

সফরকালে তিনি মালয়েশিয়ায় অনুষ্ঠিতব্য লঙ্কায়ই ইন্টারন্যাশনাল মেরিটাইম অ্যান্ড এরোস্পেস এক্সিবিশান-২০১৯ এর ফ্লিট রিভিউয়ে অংশ নেবেন। পরে তিনি বিভিন্ন দেশের অংশগ্রহণে ইন্টারন্যাশনাল মেরিটাইম কালচারাল অনুষ্ঠানে যোগ দেবেন।

উল্লেখ্য, লিমা-২০১৯ এ অংশগ্রহণের উদ্দেশ্যে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ সমুদ্র জয় বর্তমানে মালয়েশিয়া অবস্থান করছে। উক্ত মহড়ায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীর জাহাজ, যুদ্ধবিমান এবং সামরিক ব্যক্তিরা অংশ নিচ্ছেন। সফর শেষে নৌপ্রধান আগামী ৩১ মার্চ দেশে ফিরবেন।