আরব আমিরাতে আবারো চালু হল ভিসা প্রসেসিং

সংযুক্ত আরব আমিরাতে আজ (৯ জানুয়ারি) থেকে ৬ মাসের জব সিকার ভিসা ও ভিসা ট্রান্সফারসহ পূর্বের সব ভিসা প্রসেসিং সিস্টেম পুনরায় চালু হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত ডাক্তার মোহাম্মদ ইমরান। তবে শ্রমিক ভিসা এখনও বন্ধ রয়েছে বলেও জানান তিনি।



চলতি বছরের ১ জানুয়ারি থেকে ভিসা অধিদফতরের অনলাইনে যাবতীয় ভিসা প্রসেসিং সিস্টেম বন্ধ হয়ে যায়। যদিও সংশ্লিষ্ট অধিদফতর সিস্টেম আপডেটের কারণে বন্ধ থাকার কথা জানিয়েছেন।

রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান সীমিত সময়ে ৬ মাসের জব সিকার ভিসাপ্রাপ্ত সব প্রবাসীদের যেকোনো কোম্পানিতে ইমপ্লীয় ভিসায় পরিবর্তন করে এ সুযোগ কাজে লাগানোর পরামর্শ দেন।

প্রায় ছয় বছর ধরে বাংলাদেশি শ্রম বাজার বন্ধের পর অবৈধ অভিবাসী বৈধ (জিরো টলারেন্স) করার লক্ষ্যে গেল বছরের ১ আগস্ট থেকে তৃতীয় মেয়াদে টানা ৫ মাস সাধারণ ক্ষমার (এমনেস্টি) সময় সীমা শেষ হয়েছে গত ৩১ ডিসেম্বর।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতে অবৈধ অভিবাসীদের জন্য ঘোষিত সাধারণ ক্ষমার মেয়াদ দীর্ঘ পাচঁ মাস পর ৩১ ডিসেম্বর শেষ হয়েছে। এই পাঁচ মাসে প্রায় ৪৫ হাজার অবৈধ বাংলাদেশি দেশটিতে বৈধ হয়েছেন।

‘প্রায় ৪৫ হাজার প্রবাসী পাসপোর্ট পেয়েছেন। এবং যারা ৬ মাসের জব সিকার ভিসা পেয়েছেন তারা যতদ্রুত সম্ভব কাজের ভিসা লাগান। ইতোমধ্যে সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করে আউট পাশ নিয়ে অনেক প্রবাসী দেশে চলে গেছেন।