দারুণ সুখবর: নতুন প্রক্রিয়ায় শ্রমিক নেবে কাতার

নতুন প্রক্রিয়ার বাংলাদেশ থেকে শ্রমিক সরবরাহের কার্যক্রম চালু করছে কাতার। এই কার্যক্রমে আগামী সপ্তাহ থেকে শ্রমিক সরবরাহের কার্যক্রম চালু করবে দেশটি।



বিষয়টি নিশ্চিত করেছেন কাতারের ভিসা সাপোর্ট সার্ভিস বিভাগের মহাপরিচালক মেজর আব্দুল্লাহ খলিফা আল মুহান্নাদি। আজ রোববার কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত ‘ভিসা সাপোর্ট সার্ভিস’ বিভাগের এক সেমিনারে এ কথা জানিয়েছেন তিনি।

মেজর আব্দুল্লাহ বলেন, ‘এই প্রক্রিয়াটি চালু করার ফলে এখন থেকে শ্রমিকরা নিজ দেশেই ফিঙ্গারপ্রিন্ট, বায়োমেট্রিক, মেডিকেল চেক আপ এমনকি শ্রমচুক্তিনামায় স্বাক্ষরসহ গুরুত্বপূর্ণ কাজগুলো দেশে থেকেই করতে পারবেন।’

এই প্রক্রিয়াটি আগে কাতারে যাওয়ার পর একজন শ্রমিককে সম্পন্ন করতে হতো।

ইতিমধ্যে ঢাকা ও সিলেটে দুটি ভিসা সেন্টার চালু করেছে কাতার সরকার। যার মাধ্যমে কাতার গমনেচ্ছুরা প্রয়োজনীয় কাজগুলো দেশে থেকেই সম্পন্ন করিয়ে নিতে পারবেন।

বাংলাদেশ ছাড়াও শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান, নেপাল, তিউনিশিয়ার শ্রমিকদের জন্য সংশ্লিষ্ট দেশগুলোতে কাতার সরকার এই ভিসা সেন্টার চালু করেছে। একই প্রক্রিয়ায় দেশগুলো থেকে শ্রমিক নেওয়া হবে।

ভিসা সাপোর্ট সার্ভিস সেমিনারটিতে কাতারস্থ বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর ড. সিরাজুল ইসলামসহ দেশটির ভিসা সাপোর্ট সার্ভিসের কর্মকর্তা ক্যাপ্টেন নাসের আল খালাফ ও এমওআই মহাপরিচালক সালেহ বিন হামাদ আল শারকিসহ বাংলাদেশ কমিউনিটির বিশিষ্টজন এবং গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।