তামিম তান্ডব শেষ, সৌম্য তান্ডব শুরু


প্রায় তিন মাস পর ব্যাট হাতে কোনো আন্তজার্তিক দলের বিপক্ষে মাঠে নেমেছেন তিনি। কিন্তু তাকে দেখে বোঝার উপায় নেই যে তিনি মাত্র কয়েকদিন হল ইনজুরি থেকে ফিরে এসেছেন!



৩৩২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং ঝড় শুরু করেছে তামিম-ইমরুল জুটি। ২৭ রান করে ইমরুল ফিরে গেলেও ব্যাট হাতে তান্ডব চালাচ্ছেন তামিম ইকবাল। ৩৩ বলে তুলে নিয়েছে নিজের ফিফটি। এরপর ৭০ বলে তুলে নেন সেঞ্চুরি।

সেঞ্চুরির পর তামিম ইকবাল একটি ছক্কা মারেন। ছক্কাটি এতটাই বড় ছিল যে তা বিকেএসপির মাঠের দেয়াল পাড় হয়ে চলে যায়। আর সেখানেই বল খুজে পাওয়া যায় নি।

৭০ বলে শতক হাঁকিয়ে ব্যাট হাতে আরও চড়াও হতে চেয়েছিলেন তামিম। কিন্তু রস্টন চেজের বলে সামনে এসে মারতে গিয়ে স্ট্যাম্পিং হয়ে ফিরে যেতে হয়েছে বাঁহাতি এই ব্যাটসম্যানকে। ৭৩ বলে ১০৭ রানের ইনিংস খেলেছেন তিনি।

দলকে জয়ের খুব কাছেই এনে দিয়েছেন বহুদিন পর মাঠে ফেরা দেশসেরা এই ওপেনার। দলীয় ১৯১ রানে ফিরেছেন তিনি। এখনও উইকেটে রয়েছেন সৌম্য সরকার। ৪৯ রান নিয়ে ব্যাট করছেন তিনি।

তাঁর সাথে যোগ দিয়েছিলেন মোহাম্মদ মিথুন। কিন্তু বেশিক্ষণ থাকা হয়নি তাঁর। চেজের বলে ফিরেছেন তিনিও।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিসিবি একাদশের সংগ্রহ ২৬ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৭ রান।। সৌম্য ৫৬ রানে অপরাজিত আছেন।

এর আগে বিকেএসপিতে একমাত্র ওয়ানডে প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে আট উইকেটে ৩৩১ রান সংগ্রহ করেছে ওয়েস্ট ইন্ডিজ। সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৮১ রান করেছেন শাই হোপ। ৫১ বলে ৬৫ রান করে অপরাজিত থাকেন রস্টন চেজ।

অন্যদের মধ্যে ৩২ বলে ৪৮ রান করেন ফ্যাবিয়ান অ্যালেন। দশ রান করে অপরাজিত থাকেন সুনিল আমব্রিস। বিসিবি একাদশের পক্ষে রুবেল হোসেন ২টি, মেহেদী হাসান রানা ২টি, শামীম পাটোয়ারী ১টি, মাশরাফি বিন মর্তুজা ১টি ও নাজমুল ইসলাম অপু ২টি করে উইকেট শিকার করেন।

বাংলাদেশ স্কোয়াডঃ মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, তৌহিদ হৃদয়, আরিফুল হক, আকবর আলি, রুবেল হোসেন, মিথুন রায়, শাহীন আলম, মেহেদি হাসান রানা ও নাজমুল ইসলাম অপু।

উইন্ডিজ স্কোয়াডঃ রোভম্যান পাওয়েল (অধিনায়ক), মারলন স্যামুয়েলস, দেবেন্দ্র বিশু, রোস্টন চেজ, চন্দ্রপল হেমরাজ, শিমরণ হ্যাটমিয়ার, ড্যারেন ব্রাভো, শাই হোপ, কার্লোস ব্র্যাথওয়েট, কিমো পল, কিরণ পাওয়েল, ফ্যাবিয়ান অ্যালেন, কেমার রোচ, সুনিল আমব্রিস ও ওশান থমাস।