বিদেশের মাটিতে বসেই জাতীয় পরিচয়পত্র পাবেন প্রবাসীরা

বিদেশের মাটিতে বসেই জাতীয় পরিচয়পত্র পাবেন মধ্যপ্রাচ্যের প্রবাসী বাংলাদেশিরা। মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রায় দেড় কোটি প্রবাসীর অনেকের কাছেই নেই জাতীয় পরিচয়পত্র। এতোদিন বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র না থাকায় প্রবাসীদের নানা ভোগান্তি পোহাতে হত। এখন তা অনেকটাই কমে আসবে বলে আশা প্রবাসীদের।



দেশে এসে সময় স্বল্পতার কারণে জাতীয় পরিচয়পত্র পাওয়ার প্রক্রিয়া শেষ করতে পারেন না অনেক প্রবাসী বাংলাদেশী। ফলে নিজ দেশে জমিজমা কেনা থেকে শুরু করে নানা কাজে ভোগান্তিতে পড়তে হয় তাদের।

প্রবাসীদের এই সমস্যা কমাতে সম্প্রতি বিদেশের মাটিতেই জাতীয় পরিচয়পত্র দেয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। এ উপলক্ষ্যে এরই মধ্যে কাজ শুরু করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন।

বর্তমানে শুধু মধ্যপ্রাচ্যে বসবাসরত বাংলাদেশীরাই এ সুযোগ পাবেন। জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের একটি দলের চলতি মাসেই সৌদি আরব, কাতার ও কুয়েতে যাওয়ার কথা রয়েছে। সবকিছু যাচাই বাছাই করে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেয়ার চূড়ান্ত কার্যক্রম শুরু করবে নির্বাচন কমিশন।

সরকারের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে এ সিদ্ধান্তের দ্রুত বাস্তবায়ন চেয়েছেন প্রবাসীরা। শুধু জাতীয় পরিচয় পত্রই নয়, প্রবাসে বসে যেন নিজ দেশের ভোটার হিসেবে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, সরকারের প্রতি সেই ব্যবস্থা করারও দাবি জানিয়েছেন প্রবাসীরা।