ফাসোতে বন্দুকধারীদের হামলায় নিহত ৩০

প্রকাশিত: মার্চ ৩, ২০১৮ / ১০:১৬পূর্বাহ্ণ
ফাসোতে বন্দুকধারীদের হামলায় নিহত ৩০

পশ্চিম আফ্রিকার দেশ বুর্কিনা ফাসোতে সেনা সদরদপ্তর ও ফরাসি দূতাবাসে সমন্বিত হামলায় প্রায় ৩০ ব্যক্তি নিহত হয়েছে। নিহতদের মধ্যে হামলাকারী, সেনাসদস্য ও বেসামরিক ব্যক্তিরা রয়েছে।

ভিডিওটি দেখুন এখানে

রাজধানী ওগাডুগুতে বন্দুকধারীরা দু’টি আলাদা স্থানে অবস্থিত সেনা সদরদপ্তর ও ফ্রান্সের দূতাবাসে হামলা চালায়। কর্মকর্তারা জানিয়েছে, হামলার ফলে সৃষ্ট সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর আট সদস্য ও আট হামলাকারীসহ প্রায় ৩০ জন নিহত হয়েছে।

এ ছাড়া, কয়েক ঘণ্টা ধরে চলা সংঘর্ষের ঘটনায় অন্তত ৮০ জন আহত হয়েছে। হামলাকারীরা স্বয়ংক্রিয় অস্ত্রের সাহায্যে হামলা চালানোর পাশাপাশি অন্তত একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটায়।

তবে ঠিক কারা এ হামলা চালিয়েছে তা এখনো জানা যায়নি। কোনো ব্যক্তি বা গোষ্ঠী এ হামলার দায়িত্ব স্বীকার করেনি; যদিও ফরাসি পররাষ্ট্রমন্ত্রী এটিকে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছেন। হামলার ঘটনায় ফ্রান্সের কোনো নাগরিক হতাহত হয়নি বলেও তিনি জানিয়েছেন।

বুর্কিনা ফাসো এক সময় ফরাসি উপনিবেশের অন্তর্ভুক্ত ছিল এবং বর্তমানে দু’দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বুর্কিনা ফাসোতে অবস্থানরত ফরাসি নাগরিকদের সাবধানে চলাফেরা করার নির্দেশ দিয়েছেন। এ ছাড়া, দেশটিতে মোতায়েন ফরাসি সেনাদেরকে নিরাপত্তা রক্ষার কাজে নামানো হয়েছে। পার্সটুডে