সংবাদ শিরোনাম :

চিনা কন্ডোম মাপে ছোট, দেশিয় প্রযুক্তিতে কন্ডোম তৈরিতে জোর দিতে বললেন স্বাস্থ্যমন্ত্রী !

রিপোর্টার
  • আপডেট সময় শনিবার, ৩ মার্চ, ২০১৮
  • ৪ যত সময় দেখা হয়েছে

জনসংখ্যার নিরিখে দেশিয় সংস্থায় তৈরি কন্ডোমের জোগান যথেষ্ট ছিল না। ফলে চিন থেকে তা আমদানি করার সিদ্ধান্ত নেয় জিম্বাবয়ে সরকার।

Image result for চিনা কন্ডোম

চিন থেকে আমদানি করা কন্ডোম মাপে ছোট। এবার আমদানি ছেড়ে, এবার দেশিয় প্রযুক্তিতে কন্ডোম তৈরির কথা ভাবছে জিম্বাবয়ে সরকার।

এইচআইভি নিয়ে সচেতনতামূলক একটি সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে সেদেশের স্বাস্থ্যমন্ত্রী ডেভিড পরিরেনইয়াতওয়া বলেন, চিন থেকে যে কন্ডোম আমদানি করা হয়, তা আকারে অনেকটাই ছোট। এই কন্ডোম ব্যবহার করা একদিকে যেমন অস্বস্তিদায়ক তেমনই ঝুঁকিপূর্ণও। সমস্যা মেটাতে তাই দেশিয় প্রযুক্তিতে কন্ডোম তৈরির কাজ শুরু করতে হবে।’ এই বিষয়ে জিম্বাবয়ের কন্ডোম প্রস্তুতকারী সংস্থাগুলিকে অবিলম্বে কাজে নামার নির্দেশ দিয়েছেন তিনি।

এইডস আক্রান্তের তালিকায় গোটা বিশ্বে জিম্বাবয়ের স্থান ওপর দিকে। সমীক্ষায় দেখা গেছে, প্রাপ্তবয়স্ক জনসংখ্যার প্রায় ১৩.৫ শতাংশ মানুষই এইচআইভি আক্রান্ত। প্রত্যেক বছর সেই সংখ্যা ক্রমে বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে, সমস্যা সমাধানে ২০১০ সাল থেকে জিম্বাবয়েতে কন্ডোমের ব্যাবহার বাড়ায় সরকার। UNAIDS-এর তথ্য অনুসারে ২০১০ সালের পর থেকে এইডস আক্রান্তদের মৃত্যুর সংখ্যা অনেকটাই কমেছে।

তবে, জনসংখ্যার নিরিখে দেশিয় সংস্থায় তৈরি কন্ডোমের জোগান যথেষ্ট ছিল না। ফলে চিন থেকে তা আমদানি করার সিদ্ধান্ত নেয় জিম্বাবয়ে সরকার। বর্তমানে বিদেশ থেকে গর্ভনিরোধক আমদানিতে বিশ্বের পঞ্চম স্থানে রয়েছে জিম্বাবয়ে। তবে, তারা মূলত চিনা কন্ডোমই আমদানি করে। কিন্তু, সেই কন্ডোম জিম্বাবয়ের পুরুষদের শারীরিক গঠন অনুসারে অনেকটাই ছোট। সমস্যা মেটাতে তাই এবার দেশিয় পদ্ধতিতে বিশেষ ধরনের কন্ডোম তৈরির সিদ্ধান্ত নিল সেদেশের সরকার।

পোস্টটি আপনার বন্ধুকে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
About Us | Privacy Policy | Term and Condition | Disclaimer |© All rights reserved © 2021 probashirnews.com