বন্দি ধনকুবেরের সম্পত্তি নিলামে তুলবে সৌদি আরব

প্রকাশিত: মার্চ ১, ২০১৮ / ১১:০২অপরাহ্ণ
বন্দি ধনকুবেরের সম্পত্তি নিলামে তুলবে সৌদি আরব

সৌদি আরবের ধনকুবের মান আল-সেনিয়ার মালিকানাধীন কয়েক শত কোটি ডলার মূল্যের সম্পত্তি নিলামে তুলবে দেশটির কর্তৃপক্ষ। এই সম্পত্তির মধ্যে রিয়েছে বাড়ি, জমি ও বিলাসবহুল গাড়ি। দেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘদিন ধরে চলমান ঋণ মামলাটির দ্রুত ইতি টানতে এই পদক্ষেপ নিতে যাচ্ছে সরকার। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, দেশের ধনিক অভিজাতদের জবাবদিহির আওতায় আনতে সৌদি সরকার যে আন্তরিক, তারই সর্বশেষ লক্ষণ এই নিলামের আয়োজন। গত বছরের নভেম্বরে দুর্নীতিবিরোধী অভিযান শুরু করে সৌদি আরব।
এরপর থেকে কয়েক ডজন জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাকে দুর্নীতির অভিযোগে আটক করা হয়। তবে আটককৃতদের বেশিরভাগই নির্দোষ প্রমাণিত হয়েছেন, কিংবা রাষ্ট্রকে সম্পত্তি দেওয়ার বিনিময়ে মুক্তি পেয়েছেন।
তবে এই দুর্নীতি বিরোধী অভিযানের সঙ্গে সম্পর্ক নেই বিলিয়নিয়ার আল-সেনিয়ার মামলাটি। ২০০৭ সালে বিশ্বের ১০০ শীর্ষ ধনীর একজন হিসেবে ফোর্বস ম্যাগাজিনের তালিকাভুক্ত ব্যবসায়ী আল-সেনিয়াকে গত বছর আটক করে সৌদি কর্তৃপক্ষ। ২০০৯ সালে তার কোম্পানি সাদ গ্রুপ ঋণ পরিশোধে ব্যর্থ হয়। ওই মামলাতেই তাকে আটক করা হয়েছিল। ঋণপ্রদানকারী সংস্থাগুলো ৯ বছর ধরে সাদ গ্রুপকে ঋণ পরিশোধের তাগাদা দিয়ে আসছে। অনুমান করা হয়, আল-সেনিয়ারের নেওয়া ঋণের পরিমাণ ৭৬০০ থেকে ১১৪০০ কোটি ইউরো।
খবরে বলা হয়, সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান তার বহুল আলোচিত সংস্কার কার্যক্রমের প্রতি কতটা আন্তরিক, তা নিরূপণে এই মামলার দিকে ঘনিষ্ঠ নজর রেখেছিলেন বিনিয়োগকারীরা। আল-সানিয়ার মালিকানাধীন সম্পত্তি বিক্রি করে ঋণ পরিশোধ করতে সৌদি কর্তৃপক্ষ এতকান অ্যালায়েন্স নামে একটি প্রতিষ্ঠানকে নিয়োগ দিয়েছে। বিভিন্ন সূত্র রয়টার্সকে জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই সৌদি আরবে আল-সেনিয়ার সম্পত্তি বিক্রি শুরু হবে। সৌদি বিচার মন্ত্রণালয়ের এক সূত্রও বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, বিলাসবহুল গাড়ি, যন্ত্রপাতি ও বহু ভবন রমজানের আগেই বিক্রি হয়ে যাবে।
রয়টার্স জানিয়েছে, আল সেনিয়ার শুধু রিয়েল এস্টেট সম্পত্তি আছে ৩৫০ কোটি রিয়ালের। এছাড়া তার নিজের ব্যক্তিগত ৬৮০ কোটি রিয়াল সমপরিমাণের সম্পত্তি আছে। তার প্রতিষ্ঠান সাদ গ্রুপের মালিকানাধীন রয়েছে ৯২৩টি গাড়ি। অপরদিকে তার আছে ২৬টি বিলাসবহুল গাড়ি, যার মধ্যে রয়েছে রোলস রয়েস, হামার ও ক্যাডিলাক কনকর্ড।
শীর্ষ নিউজ/

ভিডিওটি দেখুন এখানে