প্রবাসীর সন্তানদের শিক্ষাক্ষেত্রে কোটার দাবি শেয়ার অধিকার আদায় করুন

প্রকাশিত: মার্চ ১, ২০১৮ / ০৪:৩৭অপরাহ্ণ
প্রবাসীর সন্তানদের শিক্ষাক্ষেত্রে কোটার দাবি শেয়ার অধিকার আদায় করুন

মেধার ভিত্তিতে প্রবাসীর সন্তানদের শিক্ষাক্ষেত্রে কোটার দাবি জানয়েছেন কাতার প্রবাসীরা। বাংলাদেশ লেখক সংবাদিক অ্যাসোসিয়েশন, কাতারের আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব ও ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. আব্দুর রহমান আনোয়ারীকে দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে আয়োজক সংগঠন ও কাতার প্রবাসীরা এই দাবি জানান।

ভিডিওটি দেখুন এখানে

মঙ্গলবার দোহার একটি হোটেলে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব ও ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক আব্দুর রহমান আনোয়ারীর সংবর্ধনা অনুষ্ঠানে এ দাবি জানানো হয়।

সম্প্রতি দোহা আন্তর্জাতিক আন্তঃধর্ম সংলাপ কেন্দ্রের আমন্ত্রণে কাতারে আসা বরেণ্য এই শিক্ষাবিদ কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত ১৩ তম “দোহা আন্তঃধর্মীয় সংলাপ সম্মেলনে” যোগ দিয়ে তথ্যনির্ভর বক্তব্য ও উপস্থাপনার জন্য স্বর্ণপদকে ভূষিত হন। বক্তারা মনে করেন, এই সম্মাননা শুধু ড. আব্দুর রহমান আনোয়ারীর একার নয় বরং কাতারে বসবাসরত প্রায় ৪ লক্ষাধিক প্রত্যেক বাংলাদেশীদের এবং সর্বোপরি বাংলাদেশের সম্মান।

সংগঠনের সভাপতি অধ্যাপক একেএম আমিনুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ নুরের স্বাগত বক্তব্য ও সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন, কাতার ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ডক্টর ইসরাত হোসেন, বাংলাদেশ এম এইচ এম স্কুল ও কলেজের প্রভাষক আবু শামা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রবাসীদের কষ্টার্জিত অর্থে দেশ চলে, অথচ সুবিধা ভোগের ক্ষেত্রে প্রবাসীদের জন্য কোন সুযোগসুবিধা থাকে না। সেক্ষেত্রে প্রবাসীদের ছেলেমেয়েদের জন্য শিক্ষাক্ষেত্রে হলেও মেধাভিত্তিক কোটা প্রথা প্রবর্তনের দাবি জানান।

অনুষ্ঠানের শেষ পর্বে সংবর্ধিত অতিথিকে বাংলাদেশ লেখক-সাংবাদিক এসোসিয়েশন, কাতারের পক্ষে একটি ক্রেস্ট দিয়ে তাকে সম্মাননা জানানো হয়।