কাতারের আমিরের সঙ্গে সাক্ষাত করবেন ট্রাম্প

প্রকাশিত: মার্চ ১, ২০১৮ / ০৩:২৫অপরাহ্ণ
কাতারের আমিরের সঙ্গে সাক্ষাত করবেন ট্রাম্প

কাতারের প্রশাসন এক ঘোষণায় জানিয়েছে, দেশটির আমির তামিম বিন হামাদ আল থানি আগামী এপ্রিলে ওয়াশিংটন ডিসিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করবেন। খবর আল জাজিরা।

ভিডিওটি দেখুন এখানে

হোয়াইট হাউসের এক বিবৃতিতে জানানো হয়েছে, বুধবার এই দুই নেতা টেলিফোনে আলাপ করেছেন। তারা আঞ্চলিক উন্নয়ন এবং কাতার ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক উন্নয়ন, নিরাপত্তা এবং অর্থনীতি নিয়ে আলাপ আলোচনা করেছেন।

ফোনে আলাপের সময়ই কাতারের আমিরকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানান ট্রাম্প। পারস্পরিক সহযোগিতা এবং গালফ কো-অপারেশন কাউন্সিলের ঐক্যের গুরুত্ব এবং আঞ্চলিক হুমকি ও আঞ্চলিক অর্থনৈতিক সমৃদ্ধির গুরুত্ব সম্পর্কে একমত হয়েছেন এই দুই শীর্ষ নেতা।

গত বছরের জুন থেকে কাতারের ওপর অবরোধ আরোপ করে রেখেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিসর। সন্ত্রাসবাদে সমর্থন এবং সন্ত্রাসীদের ওপর সমর্থনের অভিযোগ এনেই কাতারের ওপর নিষেধাজ্ঞা আনা হয়েছে। তবে বরাবরই এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে কাতার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তা আল সিসি এবং সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের মধ্যে একটি আঞ্চলিক বৈঠকের পরেই কাতারের ওপর নিষেধাজ্ঞা আনা হয়। তবে পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনসহ বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা কাতারের প্রতি সমর্থন জানিয়েছেন।