সৌদি আরবকে পরমাণু চুল্লি বানিয়ে দেবে আমেরিকা: কংগ্রেসম্যানের উদ্বেগ

প্রকাশিত: ফেব্রু ২৮, ২০১৮ / ১০:১৬অপরাহ্ণ
সৌদি আরবকে পরমাণু চুল্লি বানিয়ে দেবে আমেরিকা: কংগ্রেসম্যানের উদ্বেগ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সৌদি আরবকে যে পরমাণু চুল্লি বানিয়ে দেয়ার জন্য রিয়াদের সঙ্গে সহযোগিতা চুক্তি করতে যাচ্ছে তাতে উদ্বেগ প্রকাশ করেছেন আমেরিকার একজন সিনেটর।

ভিডিওটি দেখুন এখানে

সৌদি আরব মার্চের প্রথম দিকে ঘোষণা করতে যাচ্ছে যে, কোন দেশ প্রথম পরমাণু চুল্লি বানাবে। সৌদি সরকার ১৬টি পরমাণু চুল্লি নির্মাণ করতে চায় এবং এর মধ্যে প্রথম দুটি চুল্লি নির্মাণকারীর নাম শিগগিরি ঘোষণা করা হবে। জানা গেছে- চুল্লি নির্মাণের বিষয়ে প্রয়োজনীয় প্রযুক্তি সরবরাহ করার জন্য আমেরিকার সঙ্গে সৌদি আরবের আলোচনা চলছে।

মার্কিন সরকারের এ প্রচেষ্টা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ম্যাসাচুসেটস থেকে নির্বাচিত ডেমোক্র্যাট দলের সিনেটর এড মার্কারি। তিনি বলেছেন, যেকোনো ধরনের চুক্তিই হোক না কেন তা অবশ্যই পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি অনুসারে হতে হবে। এ চুক্তি পরমাণু অস্ত্র বানানোর পথ বন্ধ করবে।

সিনেটর মার্কারি পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে লেখা এক চিঠিতে বলেছেন, “এর আগে সৌদি আরবের সঙ্গে পরমাণু চুল্লি নির্মাণের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে কারণ সৌদি আরব দীর্ঘদিন ধরে ইউরেনিয়াম সমৃদ্ধ না করার কোনো প্রতিশ্রুতি দিতে চায় নি।” ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচি নিয়ে যখন তেহরানের সঙ্গে দীর্ঘ শত্রুতায় জড়িত আমেরিকা তখন সৌদি আরবকে পরমাণু চুল্লি নির্মাণ করে দিতে চাইছে দেশটি।#

পার্সটুডে/