চারপাশে ঘূর্ণায়মান সুউচ্চ বিল্ডিং বানাচ্ছে দুবাই!

প্রকাশিত: ফেব্রু ২৬, ২০১৮ / ১২:৪৩অপরাহ্ণ
চারপাশে ঘূর্ণায়মান সুউচ্চ বিল্ডিং বানাচ্ছে দুবাই!

চারপাশে ঘুরতে সক্ষম এমন সুউচ্চ বিল্ডিং বানাচ্ছে দুবাই। তারা বলছে, এটাই হবে পৃথিবীর প্রথম ঘুরন্ত স্কাইস্ক্র্যাপার। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ২০২০ সালেই এটি চালু হয়ে যাবে। বুর্জ খলিফা (৮২৮ মিটার) এবং মারিনা (৪৩২ মিটার) এর পর এটাই বিশ্বের তৃতীয় উচ্চতম বিল্ডিং হতে চলেছে বলে দাবি নির্মাতাদের। এর উচ্চতা হবে ৪২০ মিটার।

ভিডিওটি দেখুন এখানে

 

 

 

 

ডায়নামিক গ্রুপ নামে দুবাইয়ের একটি আর্কিটেকচারাল ফার্ম এই অত্যাধুনিক স্কাইস্ক্র্যাপারটি তৈরি করছে। ৮০ তলার এই স্কাইস্ক্র্যাপারের প্রত্যেকটি তলাই স্বতন্ত্রভাবে ঘুরতে সক্ষম এবং প্রতিনিয়ত তা ঘুরে চলবে। ফ্লোরগুলো কত গতিতে ঘুরবে এবং কোন অভিমুখে ঘুরবে, তা নিয়ন্ত্রণ করতে পারবেন বাসিন্দারাই। যার ফলে সব সময়ই নিজের আকৃতির পরিবর্তন করবে এই স্কাইস্ক্র্যাপার।

 

 

 

 

ডায়নামিক গ্রুপ নামে ওই আর্কিটেকচারাল ফার্ম জানিয়েছে, এর জন্য প্রথমে একটি কলাম বানানো হয়। নির্দিষ্ট অবকাশে ৮০ তলার ফ্ল্যাটের জন্য কলামকে ৮০টি ভাগে ভাগ করা হয়। ফ্লোরগুলির নড়াচড়ার জন্য ওই ভাগগুলিতে চ্যানেল বানানো হয়। আলাদা আলাদা করে প্রতিটা অ্যাপার্টমেন্ট বানানো হবে কারখানায়। পরে প্রতিটা অ্যাপার্টমেন্টকে তুলে এনে চ্যানেলের সঙ্গে যুক্ত করা হবে। এর ফলে প্রতিটা ফ্লোরই স্বতন্ত্রভাবে ঘুরতে সক্ষম হয়ে উঠবে।

 

 

 

এ ছাড়াও এই স্কাইস্ক্র্যাপারের আরো একটি বৈশিষ্ট্য হল এই বিল্ডিংয়ের পুরোটাই সোলার এনার্জি এবং বায়ুশক্তির মাধ্যমে চলবে। এর জন্য প্রতিটা ফ্লোরের মধ্যে ৭৯টি টারবাইন লাগানো হবে। প্রতিটা ফ্লোরের ছাদে বসবে সোলার প্যানেলও।

 

ইত্তেফাক