স্যামসাং গ্যালাক্সি এস ৯ এর নকশা ফাঁস

প্রকাশিত: ফেব্রু ২৪, ২০১৮ / ০৯:৪২অপরাহ্ণ
স্যামসাং গ্যালাক্সি এস ৯ এর নকশা ফাঁস

চলতি মাসেরই শেষদিকে (২৬ ফেব্রুয়ারি)বার্সেলোনায় অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নতুন ফ্ল্যাগশিপ গ্যালাক্সি এস৯ উন্মোচন করতে যাচ্ছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা স্যামসাং। তবে দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির জন্য দুসংবাদ। এরই মধ্যে স্মার্টফোনটির নকশা ফাঁস হয়ে গেছে।

ভিডিওটি দেখুন এখানে

ইতিমধ্যেই ডিভাইসটির রিটেইল বাক্সের ছবি ফাঁস হয়ছিল। এবার নকশা ফাঁস মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস বা (এমডব্লিউসি) অ্যপের মাধ্যমে। এর মাধ্যমে নতুন স্মার্টফোনটির ছবি সবাই এরই মধ্যে দেখে নিয়েছে।

ছবিতে দেখা গেছে গ্যালাক্সি এস৮ ও এস৮ প্লাসের সঙ্গে বাহ্যিক নকশায় খুব বেশি পার্থক্য রাখা হয়নি গ্যালাক্সি এস৯ ও এস ৯ প্লাসে। ডিভাইসের সামনের ছবি প্রকাশ করা হলেও পেছনের কোনো ছবি পাওয়া যায়নি।

ডিভাইসের পৃথক একটি ডামি ভিডিওতে দেখা গেছে গ্যালাক্সি এস৯-এর পেছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের অবস্থান পরিবর্তন করা হয়েছে। এবারে ক্যামেরার নীচে বসানো হয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

এস৮-এর মতোই এজ-টু-এজ ইনফিনিটি ডিসপ্লে থাকবে গ্যালাক্সি এস ৯-এ। এর পর্দার মাপ বলা হয়েছে ৫.৮ ইঞ্চি। আর এস৯ প্লাসের পর্দার মাপ হবে ৬.২ ইঞ্চি। এস৯-এ আগের মতোই পেছনে একটি ক্যামেরা ব্যবহার করা হবে। আর এস৯ প্লাস মডেলে পেছনে দুইটি ক্যামেরা রাখা হবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে ফাঁস হওয়া রিটেইল বাক্সে দেখা গেছে ‘সুপার স্পিড ডুয়াল পিক্সেল ১২ ওআইএস’ ক্যামেরা রাখা হয়েছে গ্যালাক্সি এস৯-এ। আর সামনে ৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা থাকবে এতে।

৪ জিবি র‍্যামের পাশাপাশি ৬৪ জিবি ইনটার্নাল স্টোরেজ থাকতে পারে গ্যালাক্সি এস ৯-এ। আর ডিভাইসটির ব্যাটারিও উন্নত করা হবে বলে ধারণা করা হচ্ছে।

আর এতে স্যামসাংয়ের নতুন এক্সিনস ৯৮১০ বা স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপ ব্যবহার করা হতে পারে। এই চিপের মাধ্যমে আইফোন X-এর মতো ফেসিয়াল-রিকগনিশন ও অ্যানিমোজি ফিচার যোগ করতে পারে স্যামসাং।এই হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে গ্যালাক্সি এস৯-এর মূল্য হবে ১০৩৮ ডলার আর এস৯ প্লাসের মূল্য ১২২৯ ডলার। ধারণা করা হচ্ছে করসহ ডিভাইসটির এই মূল্য প্রকাশ করা হয়েছে, যা ইউরোপে ১৯ থেকে ২০ শতাংশ। সেক্ষেত্রে যুক্তরাষ্ট্রে ডিভাইসটির বাজার মূল্য আরও কম হবে।

স্যামসাং এর এই উন্মোচনটি এই বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে সবচেয়ে বড় এবং সবচেয়ে ব্যয়বহুল হিসেবে বলে মনে করা হচ্ছে। আর এই ছবি বা তথ্য ফাঁসের গুজবগুলো জনগণের মধ্যে এর উন্মোচন সম্পর্কে আরও বেশি উত্তেজনা নিয়ে আসছে।

বাংলা ইনসাইডার/