কাতারে নতুন গৃহকর্মী আইনের অনুমোদন

প্রকাশিত: ফেব্রু ২১, ২০১৮ / ১১:৪৮অপরাহ্ণ
কাতারে নতুন গৃহকর্মী আইনের অনুমোদন

গৃহকর্মীদের সুরক্ষায় নতুন একটি খসড়া আইনের অনুমোদন দিয়েছে কাতারের মন্ত্রিসভা। নতুন এই আইনের ফলে দেশটির হাজার হাজার গৃহকর্মী বৈধ সুরক্ষা পাবেন। বৃহস্পতিবার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে সৌদি আরবের জাতীয় দৈনিক আরব নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ভিডিওটি দেখুন এখানে

প্রতিবেদনে বলা হয়েছে, কাতারে প্রথমবারের মতো নারী গৃহকর্মীদের বৈধ সুরক্ষা দিতে একটি খসড়া শ্রম আইনের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

কাতার নিউজ অ্যাজেন্সি (কিউএনএ) বলছে, নতুন এই আইনে নারী গৃহকর্মী, চালক, মালি সপ্তাহে কত ঘণ্টা কাজ করবেন তা নির্ধারণ করে দেয়া হয়েছে। এছাড়া গৃহকর্মীদের বার্ষিক ছুটি ও মজুরিও নতুন এ আইনে নির্ধারণ করা হয়েছে।

কিউএনএ বলছে, বুধবার মন্ত্রিসভায় গৃহকর্মীদের সুরক্ষায় খসড়া আইন অনুমোদন পেয়েছে। আইনে মালিক ও গৃহকর্মীদের দায়িত্ব, অধিকার ও তারা কোন ধরনের সম্পর্ক রক্ষা করবেন তা নির্দিষ্ট করে দেয়া হয়েছে।

২০১৪ সালে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক প্রতিবেদনে জানায়, কাতারে অভিবাসী নারী গৃহকর্মী রয়েছে প্রায় ৮৪ হাজার; এদের অধিকাংশই দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার।

ওই সময় ব্রিটেনের এই সংগঠন কাতারে গৃহকর্মীরা মারাত্মক শোষণের শিকার হচ্ছেন বলে অভিযোগ করে। অ্যামনেস্টি বলছে, শারীরিক নিপীড়ন, যৌন-নির্যাতন, জোরপূর্বক ও কঠোর শ্রম শোষণের শিকার হচ্ছেন কাতারের গৃহকর্মীরা।