সৌদি আরবে নবায়নকৃত ইকামাতেও বকেয়া ফ্রি দিতে হবে প্রবাসীদের

প্রকাশিত: ফেব্রু ১৪, ২০১৮ / ০১:০০পূর্বাহ্ণ
সৌদি আরবে নবায়নকৃত ইকামাতেও বকেয়া ফ্রি দিতে হবে প্রবাসীদের

সৌদি আরব প্রতিনিধি: সৌদিতে কর্মরত প্রবাসী ব্যবসায়ীদের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের ইকামা নবায়নে দিতে হবে নতুন ফি। নতুন বছরে এমনটি ঘোষণা দিয়েছেন সৌদির শ্রম মন্ত্রণালয়। ইতোমধ্যে কোম্পানির মালিকদের কাছে পৌছে গেছে বকেয়া বিল।

ভিডিওটি দেখুন এখানে

সৌদি আরবের শ্রম মন্ত্রণালয় থেকে নতুন এই বকেয়া বিলের ফি কোম্পানিতে কর্মরত শ্রমিকের নাম ও নাম্বার অনুযায়ী প্রস্তুত করা হয়ে গেছে।২০১৭সালে নভেম্বর ও ডিসেম্বরে আকামা নবায়নে কোম্পানীর শ্রমিকদের যে বকেয়া বিল ছিল সেগুলো পরিশোষ করার জন্য সৌদির শ্রম মন্ত্রণালয় থেকে একটি নির্দেশনা দেওয়া হয়েছে।

আর এর ফলে বিগত এক বছরের যে বাড়তি ফি শ্রমিক ও মালিকপক্ষের জন্য মওকুফ হওয়ার প্রবণতা সৌদি সরকারের থেকে আশা করা হচ্ছিল।সেটি আর হলো না।তবে সৌদি শ্রম মন্ত্রণালয়ের এ ঘোষণায় ফলে প্রবাসীদের মধ্যে হতাশা আর ক্ষোভের সঞ্চার তৈরী হয়েছে।

পূর্বে ২৪০০ রিয়ালের সঙ্গে নতুন বছর থেকে যোগ হয়েছে আরো ২৪০০ রিয়াল । যেসব কোম্পানি বা মোয়াচ্ছাছাতে ৫০% এর কম সৌদি কর্মরত তাদের প্রত্যেক শ্রমিকের ইকামা নবায়নে বর্ধিত মক্তব আমেল ফি ধার্য হয়েছে ৪৮০০ রিয়াল । ৫০% বা তার অধিক সৌদি কর্মরত আছেন এমন প্রতিষ্ঠানগুলোর জন্য এই ধার্যকৃত ফি ৩৬০০ রিয়াল ।